চাষের মাঠে কেনরে আজ
রক্তের নিশানা?
এ কোন হৃ্দয়হী্নের
চলছে আনা গোনা।


বাতাসে নেই মাতাল করা
ধান ফুলের গন্ধ,
সারি সারি মাঠের ফসল
হারিয়েছে ছ্ন্দ।


মাঠের ধানে, সোনার শীষে,
জ্ব্লে আগুন শিখা,
ভাঙ্গা ঘর ভাঙ্গছে কারা,
কোন আদর্শে লেখা।


এরাই আবার আনবে শান্তি,
বলে দলে দলে।
ভুলে গেছে জ্ব্লবে আগুন,
অনাহারের বল এ।